৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ
বৃহস্পতিবার , জুলাই ১৮ ২০১৯
Breaking News
Home / এনটআরসিএ / শিক্ষা মন্ত্রীর নির্দেশ অধ্যক্ষ, উপাধ্যক্ষ এবংং কর্মচারীও নিয়োগ দিবে এনটিআরসিএ

শিক্ষা মন্ত্রীর নির্দেশ অধ্যক্ষ, উপাধ্যক্ষ এবংং কর্মচারীও নিয়োগ দিবে এনটিআরসিএ

নিজস্ব প্রতিবেদকঃ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের মতো অধ্যক্ষ, উপাধ্যক্ষ এবং কর্মচারীও নিয়োগ দেবে এনটিআরসিএ। বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) বিভাগীয় প্রধানদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মন্ত্রী বলেন, বেসরকরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে সহকারী শিক্ষক নিয়োগের মতো অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও কর্মচারী নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। বিষয়টি উচ্চ পর্যায় থেকে নির্দেশনা রয়েছে। তাই অভিন্ন প্রক্রিয়ায় বেসরকরি শিক্ষক প্রতিষ্ঠানে সকল স্তরের শিক্ষক-কর্মচারী নিয়োগ কার্যক্রম শুরু করতে হবে।

এদিকে অধিদপ্তরের অধীনস্থ ৯টি আঞ্চলিক অফিসের উপ-পরিচালক পদ প্রায় ৩০ বছর থেকে ভারপ্রাপ্ত কর্মকর্তা দিয়ে পরিচালিত হচ্ছে। বিষয়টি তুলে ধরলে শিক্ষামন্ত্রী বলেন, এটি একটি অদ্ভুত বিষয়। এতদিন কেন আঞ্চলিক অফিসের প্রধানদের ভারপ্রাপ্ত থেকে ভারমুক্ত করা হয়নি?

এ সময় শুধু আঞ্চলিক অফিসে নয়, শিক্ষাখাতে যেখানেই এমন সমস্যা রয়েছে তা খতিয়ে দেখে দ্রুত সমাধানের উদ্যোগ নিতে শিক্ষা সচিব সোহবার হোসেনকে নির্দেশ দেন মন্ত্রী। একই সঙ্গে এ বিষয়ে একটি কমিটি গঠনের মাধ্যমে সমস্যা চিহ্নিত ও সমধান করতে বলেন তিনি।

জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) আবাসন সঙ্কট থাকায় ধীর গতিতে সরকারি শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম হয়ে থাকে। প্রশিক্ষণ কার্যক্রমের ক্ষমতা বৃদ্ধি করতে নায়েমের একটি ভবন দ্রুত সম্প্রসারণ করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী।

আদালতে ৪৮টি রিট-মামলা দায়ের হওয়ায় সরকারি স্কুল-কলেজে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেয়া সম্ভব হচ্ছে না, সভায় এ বিষয়টি তুলে ধরা হলে মন্ত্রী বলেন, যে সকল পদের বিপরীতে আদালতে রিট বা মামলা হয়েছে তা স্থগিত রেখে নতুন করে নিয়োগ কার্যক্রম শুরু করেন। এসব বিষয় উল্লেখ করে নতুন করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পরামর্শও দেন তিনি।

সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (নওফেল), শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসেন, মাউশির মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক, বিভিন্ন উইং ও বিভাগীয় এবং মাউশির অধিনস্থ দপ্তরে প্রধানরা উপস্থিত ছিলেন।

Facebook Comments

Check Also

বিধিমালা জারি: প্রাথমিকে শিক্ষক হতে নারীদেরও স্নাতক পাশ হতে হবে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হতে পুরুষদের পাশাপাশি এখন থেকে নারী প্রার্থীদেরও শিক্ষাগত যোগ্যতা স্নাতক হতে …

শিক্ষক নিবন্ধন পরীক্ষাঃ অনুমদোন পেল ২০ বিষয়ের নতুন সিলেবাস

সিলেবাসে শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য এনটিআরসিএ প্রণয়নকৃত ২০টি নতুন বিষয় অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সোমবার …

অনুপাত প্রথা বাতিল করে পরিক্ষার মাধ্যমে সহকারী /সহযোগী অধ্যাপক পদায়ন করুন।

চাকুরীর ক্ষেত্রে পদোন্নতি একটি গুরুত্বপূর্ন বিষয়।কর্মস্পৃহা ও যোগ্যতা, অভিজ্ঞতা ও দক্ষতা মুল্যায়নে পদোন্নতি ব্যবস্থার গুরুত্ব …

এনটিআরসিএ সুপারিশপ্রাপ্তদের যোগদান করানোর শেষ সুযোগ পাচ্ছেন প্রতিষ্ঠান প্রধানরা

নিজস্ব প্রতিবেদকঃ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক পদে এনটিআরসিএর সুপারিশ পাওয়া প্রার্থীদের যোগদান করানোর শেষ সুযোগ …

Skip to toolbar