৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ
বৃহস্পতিবার , জুলাই ১৮ ২০১৯
Breaking News
Home / এমপিও / শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি গঠনের নতুন নীতিমালা তৈরিতে সংসদীয় উপকমিটি গঠন

শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি গঠনের নতুন নীতিমালা তৈরিতে সংসদীয় উপকমিটি গঠন

নিজস্ব প্রতিবেদকঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (এমপিওভুক্ত) পরিচালনা কমিটি গঠনে নতুন খসড়া নীতিমালা তৈরি করছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এ লক্ষ্যে মঙ্গলবার অনুষ্ঠিত কমিটির বৈঠকে একটি উপ কমিটি গঠন করা হয়েছে। উপ কমিটিকে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির নীতিমালা তৈরিতে প্রয়োজনীয় সুপারিশ সম্বলিত রিপোর্ট প্রদানের নির্দেশনা দেয়া হয়। কমিটির সদস্য মো. আব্দুল কুদ্দুসকে আহ্বায়ক এবং ফজলে হোসেন বাদসা, মো. আবদুস সোবহান মিয়া এবং এম এ মতিনকে সদস্য করে ৪ (চার) সদস্যবিশিষ্ট এ উপ-কমিটি গঠন করা হয়।

এর আগে গত ২ মে অনুষ্ঠিত কমিটির পূর্ববর্তী বৈঠকে ম্যানিজং কমিটির সদস্যদের শিক্ষাগত যোগ্যতা থাকা নিয়ে বির্তক হয়। ওই বৈঠকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল কমিটির সদস্যদের ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করার কথা বলেন। তার বক্তব্যে দু‘ একজন সদস্য একমত হলেও শিক্ষামন্ত্রী দীপু মনি ও ফজলে হোসেন বাদশা বিরোধিতা করেন। তাদের যুক্তি একজন সংসদ সদস্য নির্বাচনের জন্য যেখানে শিক্ষাগত যোগ্যতা নিয়ে কথা ওঠে না সেখানে এই পদে কেন এই প্রশ্ন আসবে? পরে  বিষয়টি নিয়ে সংসদের বৈঠকেও প্রশ্ন ওঠে।

প্রসঙ্গত : সর্বশেষ ২০০৯ খ্রিষ্টাব্দে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি গভর্নিং বডি সংক্রান্ত প্রবিধান ২০০৯ খ্রিষ্টাব্দে জারি হয়। পরে উচ্চ আদালতে এক নির্দেশের প্রেক্ষিতে পদাধিকার বলে সংসদ সদস্যদের এক বা একাধিক প্রতিষ্ঠানের কমিটির সভাপতি থাকার বিধানসহ কিছু ধারা বাতিল করা হয়।

মঙ্গলবারের বৈঠকে মাদরাসা শিক্ষাকে আরও আধুনিক ও যুগোপুযোগী করতে এবং মাদরাসা ছাত্রছাত্রীদেরকে ধর্মীয় শিক্ষার পাশাপাশি সাধারণ শিক্ষা কারিকুলামের আওতায় আনার মাধ্যমে চাকরিতে সমান সুযোগ প্রদানের লক্ষ্যে মাদরাসা অধিদপ্তর ও মাদরাসা বোর্ডকে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

দেশের যে কোনো ধরনের শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার স্থাপনের আগে সরকারের বিধি বিধান যথাযথ অনুসরণের মাধ্যমে সরকারের পূর্বানুমোদন নিশ্চিত করার জন্য কমিটি সুপারিশ করে।

কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মো. আব্দুল কুদ্দুস,  এ. কে. এম শাহাজান কামাল, ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া, এম এ মতিন এবং গোলাম কিবরিয়া টিপু  অংশগ্রহণ করেন।

Facebook Comments

Check Also

অবসর ও কল্যাণ ট্রাস্ট বোর্ড নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট খোলা চিঠি।

দৈনিক শিক্ষা খবর: চাঁদার টাকার হিসেব নয় অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের গাড়ি, জালানি …

অবসর ও কল্যান তহবিল নামে কর্তন চাই না পেনশন চাই

শিক্ষা খবর: বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের চাকরির শেষ প্রান্তে এসে অবসর ও কল্যান তহবিলের নামে যে …

একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু, আবেদন করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক: একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। অনলাইন বা এসএমএস এর মাধ্যমে একাদশ শ্রেণিতে …

বিশেষ ভাতা পেলেন সরকারি চাকরিজীবীরা: প্রজ্ঞাপন জারি

দেশের হাওর অঞ্চলের সরকারি চাকুরেদের জন্য ‘হাওর ভাতা’ চালু করলো সরকার। গত ৫ মে এই …

Skip to toolbar