৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ
বৃহস্পতিবার , জুলাই ১৮ ২০১৯
Breaking News
Home / এমপিও / কোন হস্তক্ষেপ ছাড়াই এমপিওভুক্তির তালিকা করা হয়েছে: শিক্ষামন্ত্রী

কোন হস্তক্ষেপ ছাড়াই এমপিওভুক্তির তালিকা করা হয়েছে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ কোনো ধরণের হস্তক্ষেপ ছাড়াই নতুন করে এমপিওভুক্তির জন্য যোগ্য শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়া তালিকায় যেসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির যোগ্য বলে বিবেচিত হয়নি, সেসব প্রতিষ্ঠানকে যোগ্য করার আহ্বান জানিয়েছেন তিনি। সোমবার (২৪ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, কোনো হস্তক্ষেপ ছাড়াই এমপিওভুক্তির তালিকা করা হয়েছে। যেগুলো যোগ্য বিবেচিত হয়নি, আসুন সেসব প্রতিষ্ঠানকে যোগ্য করার চেষ্টা করি। কেউ কেউ বলতে পারেন এমপিও দিলে যোগ্য হবে। তাহলে যারা এমপিও ছাড়া যোগ্য তাদের বেলায় কী হবে?

শিক্ষামন্ত্রী আরও বলেন, সবার কাছে গুরুত্বপূর্ণ বিষয় এমপিও। চারটি ক্রাইটেরিয়া ধরে নীতিমালা তৈরি হয়েছে। আমরা সকল ক্ষেত্রে রিওয়ার্ড ও পেনাল্টির কথা বলি। একজন শিক্ষকের যোগ্যতা প্রমাণ হয় শিক্ষা প্রতিষ্ঠানে তার পারফরমেন্স দিয়ে। শিক্ষক যোগ্য মানে শিক্ষার্থী ভালো ফলাফল করবে। আমরা শুনেছি কোনো কোনো শিক্ষক টাকার বিনিময়ে গাইড কিনতে বাধ্য করেন। শ্রেণিকক্ষে না পড়িয়ে কোচিংয়ে পড়তে বাধ্য করেন।

মন্ত্রী আরও বলেন, যে শিক্ষকরা এ ধরনের কর্মকাণ্ডে জড়িত তাদের পুরস্কার দিতে চাই না। কাউকে বঞ্চিত করা উদ্দেশ্য না। শিক্ষার মান উন্নয়ন করা আমাদের উদ্দেশ্য। সম্পদ সীমিত হলেও যোগ্য বিবেচিত সকল প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সংসদ সদস্যদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, এমপি সাহেবদের প্রতি অনুরোধ যেসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির যোগ্য হয়নি সেগুলোর প্রতি সবাই মনোযোগ দিলে অদূর ভবিষ্যতে যোগ্য হবে।

Facebook Comments

Check Also

অবসর ও কল্যাণ ট্রাস্ট বোর্ড নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট খোলা চিঠি।

দৈনিক শিক্ষা খবর: চাঁদার টাকার হিসেব নয় অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের গাড়ি, জালানি …

অবসর ও কল্যান তহবিল নামে কর্তন চাই না পেনশন চাই

শিক্ষা খবর: বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের চাকরির শেষ প্রান্তে এসে অবসর ও কল্যান তহবিলের নামে যে …

একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু, আবেদন করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক: একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। অনলাইন বা এসএমএস এর মাধ্যমে একাদশ শ্রেণিতে …

বিশেষ ভাতা পেলেন সরকারি চাকরিজীবীরা: প্রজ্ঞাপন জারি

দেশের হাওর অঞ্চলের সরকারি চাকুরেদের জন্য ‘হাওর ভাতা’ চালু করলো সরকার। গত ৫ মে এই …

Skip to toolbar