৮ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ
বুধবার , মে ২২ ২০১৯
Breaking News
Home / জাতীয় / শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ছাড়া উন্নত জাতি গঠন অসম্ভব!

শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ছাড়া উন্নত জাতি গঠন অসম্ভব!

শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ছাড়া উন্নত জাতি গঠন অসম্ভব!

কালের যাত্রার ধ্বনি অনুরণিত হয়ে ওঠে শিক্ষকের কন্ঠে।জীবনের প্রথম প্রভাতে “জল পড়ে পাতা নড়ে”থেকে তারুণ্য দীপ্ত মুহূর্ত “বাংলার মুখ আমি দেখিয়াছি” স্বদেশ চেতনায় উদ্দীপ্ত এ মানসিকতা অর্জনের পেছনে অকৃপণ অবদান রেখেছেন বাংলার শিক্ষকরাই।শিক্ষক একটি পুষ্পিত মহীরুপ যাদের ছায়ায় বিকশিত হয় লক্ষ প্রাণ যাদের সৌরভে বিমোহীত হয় চারিদিক,যাদের নির্ভীক আশ্রয়ে নিশ্চিত হয় অনেকের জীবন গঠন।

শিক্ষত জাতি গঠনে একজন শিক্ষিত মা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।শিক্ষিত মা মানেই শিক্ষিত সন্তান।শিক্ষিত সন্তান মানে উন্নত নাগরিক,উন্নত জাতি।তাই একটি জাতির শিক্ষা জ্ঞান-বিজ্ঞানে বড় হয়ে ওঠার প্রথম শর্ত শিক্ষিত মায়ের আঁচল থেকে শিক্ষা গ্রহণ করা।আর সেই শিক্ষিত মা গঠনের মূখ্য ভূমিকায় থাকেন শিক্ষক।

শিক্ষাই জাতির মেরুদন্ড।উন্নত দেশ বা জাতি গড়তে শিক্ষার কোনো বিকল্প নাই।তাই বলা যায় শিক্ষকই শিক্ষার মেরুদন্ড।

২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’র আগেই বর্তমান সরকার সারাদেশের সর্বস্তরে ডিজিটালের সুযোগ পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।শুধু বঞ্চিত রয়ে যাচ্ছে এ দেশের কারিগররা সমগ্রহ শিক্ষা ব্যবস্থায় যাদের অবদান ৯৭%।

শিক্ষা অমূল্য সম্পদ। একটি জাতির বিকাশ ও উন্নয়নের জন্য শিক্ষার ভূমিকা অপরিহার্য।শিক্ষা জাতির মেরুদন্ড ও উন্নতির পূর্বশর্ত।মানব দেহের অঙ্গ-প্রত্যঙ্গের মধ্যে মেরুদন্ডের অপরিহার্যতা অপরিসীম।মেরুদন্ড ছাড়া মানুষ যেমন চলাচল করতে পারে না, তেমনি শিক্ষা ছাড়া কোনো জাতি উন্নতির চরম শিখরে আরোহণ করতে পারে না।মেরুদন্ডহীন প্রাণী যেমন পরমুখাপেক্ষী হয়ে জীবন কাটায় তেমনি শিক্ষাহীন একটি জাতিও পরমুখাপেক্ষী হয়ে পরে।

শিক্ষা মানুষকে সত্যিকার মানুষ রুপে গড়ে তুলতে সাহায্য করে
তাই বিশ্ব নবী(স) বলেছেন-শিক্ষালাভের জন্য সুদুর চীন দেশে যেতে হলেও যাও। তিনি আরো বলেছেন শহীদের রক্তের চেয়ে বিদ্ব্যানের কলমের কালির মূল্য ও মর্যাদা অনেক বেশী।আর আমাদের শিক্ষা ব্যবস্থায় সেই শিক্ষার কারিগরদের মর্যাদা কতটুুকু তা আর বলার অবকাশ রাখে না।আজ বিশ্বে যে জাতি যত বেশি শিক্ষিত সেই জাতি তত বেশি উন্নত। আজ আমেরিকানরা সারা বিশ্বের নোতৃত্ব দিচ্ছে শুধু মাত্র শিক্ষার দ্বারা।

তাই শিক্ষাকে সহজলভ্য করে প্রতিটি নাগরিকের দ্বার প্রন্তে পৌঁছে দেওয়ার উপায় আমাদের উদ্ভাবন করা অত্যন্ত জরুরী। তাহলেই দেশের জনগন হবে শিক্ষিত আর দেশ ও জাতি হবে উন্নত।

তাই এ থেকে সহজেই অনুমেয় যে আমাদের দেশের উন্নয়ন পরিকল্পনা যে ভাবে চলছে তাতে কি উন্নত দেশ বা জাতি গঠন সম্ভব? শিক্ষা-ক্ষেত্রে বিরাজমান সকল বৈষম্য দূরীকরণে যে সকল পদক্ষেপ গৃহীত হচ্ছে তাতে কি তার প্রতিকার সম্ভব?? বড় বড় দালাল কোঠা তৈরী করলেই কি শিক্ষা-ক্ষেত্রে বিরাজমান বৈষম্য দূর হবে?

যারা নিরলস পরিশ্রম করে বিরতিহীন শিক্ষাদান করে যাচ্ছেন তাদের জীবন মান উন্নয়ন ছাড়া যত পরিকল্পনাই গ্রহণ করুক না কেনো? তাতে বৈষম্য বাড়বে বৈ কমবে না। শিক্ষকদের জীবন মান উন্নয়ন ও দরিদ্র জনগোষ্ঠির কথা বিবেচনা করলে সকল শিক্ষা ব্যবস্থা জাতীকরণই সকল বৈষম্য রুখে দেওয়ার একমাত্র পথ।

তাই আমি বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নিকট বিনীত অনুরোধ করবো, আপনার সকল পরিকল্পনা সফল করতে সবাগ্রে সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের ঘোষনা দিন।তাহলে আপনার সকল পরিকল্পনা বাস্তবায়ন হবে।তাহলে জাতি হবে শিক্ষিত এবং দেশ হবে উন্নত এবং সমৃদ্ধশীল।

জয় বাংলা *-জয় বঙ্গবন্ধু।

মোহাম্মদ মোকাররম হোসেন (আপন)।
সাধারণ সম্পাদক,
বাংলাদেশ শিক্ষক সমিতি,(নজরুল)।
চট্টগ্রাম বিভাগ।

Check Also

ভয়ঙ্কর হারিকেনে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় ‘ফণী’

ঘণ্টায় ১৬ কিলোমিটার গতিতে উড়িষ্যা উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। এ ঘূর্ণিঝড় আগামী ২৪ ঘণ্টার মধ্যে …

অতিরিক্ত ৪% কর্তন বন্ধ সহ বিভিন্ন দাবি দাওয়া নিয়ে বেসরকারি শিক্ষা ব্যবস্থা এখন উত্তাল !!

নিজস্ব প্রতিবেদকঃ বেসরকারি শিক্ষা ব্যবস্থায় বর্তমান সময়ে চরম অবস্থা বিরাজমান। বেসরকারি শিক্ষকরা আজ অবিভাবকের সংকটে …

অতিরিক্ত ৪%কর্তন বন্ধ ও কর্তনকৃত টাকার স্বচ্ছ হিসাব চেয়ে প্রেস বিজ্ঞপ্তি-বাশিস(নজরুল)

নিজস্ব প্রতিবেদকঃ আগামী ১লা মে পুর্নাঙ্গ উতসব ভাতা, বাড়ি ভাড়া বৃদ্ধি ও অতিরিক্ত ৪% কর্তন …

জাতীয়করণ উপযোগী বাজেট চাই!

জাতীকরণ উপযোগী বাজেট চাই! আজকের আলোচনার প্রথমেই আমি আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাই বাংলাদেশ সরকারের …

Leave a Reply

Your email address will not be published.

3 × 5 =