দৈনিক শিক্ষা খবর

শিক্ষক পদে নিয়োগ সুপারিশ পেলেন ৬৭৬ প্রার্থী

নিজস্ব প্রতিবেদকঃ ছয়শ’ চারটি স্কুল ও মাদরাসায় এক হাজার ১৯৯টি ভোকেশনাল শিক্ষক পদের মধ্যে মাত্র ৬৭৬টি পদে প্রার্থী খুঁজে পেয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। সোমবার (২৭ জানুয়ারি) এসব প্রার্থীদের নিয়োগ সুপারিশ করা হয়েছে। এসব পদে নিয়োগে ১৩ হাজার ২৭৬টি আবেদন জমা পড়লেও ৩৪৩টি পদের জন্য কোন প্রার্থী পায়নি এনটিআরসিএ। আর ১৮০টি মহিলা কোটার পদে কোন মহিলা প্রার্থী আবেদন না করায় নিয়োগ সুপারিশ করতে পারেনি এনটিআরসিএ। এনটিআরসিএর একজন উধ্বতন কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে। 

জানা গেছে, সুপারিশপ্রাপ্ত প্রার্থীদেরে এসএসএম করে জানিয়ে দেয়া হচ্ছে। প্রার্থীরা এনটিআরসিএর নির্ধারিত ওয়েবসাইট (http://ngi.teletalk.com.bd/) থেকে সুপারিশপ্রাপ্ত প্রার্থীদের তালিকা দেখা যাবে। প্রতিষ্ঠান প্রধানরা তাদের ইউজার আইডির ও পাসওয়ার্ড ব্যবহার করে সুপারিশ প্রাপ্তদের তালিকা দেখতে পারবেন। প্রার্থীরা সুপারিশপত্র ডাউনলোড করে নিজ নিজ পদে যোগদান করবেন।

এর আগে গত ৭ জানুয়ারি ছয়শ’ চারটি স্কুল ও মাদরাসায় এক হাজার ১৯৯টি শিক্ষক পদে নিয়োগে বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। গত ৮ জানুয়ারি থেকে এসব পদে আবেদন গ্রহণ শুরু হয়। ২২ জানুয়ারির পর্যন্ত চলে আবেদন গ্রহণ।

এনটিআরসিএর কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে জানান, গত ২২ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত আবেদনের সুযোগ পেয়েছেন প্রার্থীরা। বিশেষ গণবিজ্ঞপ্তির এ ১ হাজার ১৯৯টি পদের জন্য ১৩ হাজার ২৭৬টি আবেদন জমা পড়েছে। সে প্রেক্ষিতে ৬৭৬ জন নিবন্ধিত প্রার্থীকে নিয়োগ সুপারিশ করা হয়েছে। 

এদিকে এনটিআরসিএ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, মাত্র ৬৭৬টি পদে প্রার্থী খুঁজে পওয়া গেছে। ৩৪৩টি পদের জন্য কোন প্রার্থী পাওয়া যায়নি। আর ১৮০টি পদে মহিলা প্রার্থী প্রয়োজন থাকলেও সেসব পদে কোন প্রার্থী আবেদন না করায় নিয়োগ সুপারিশ করতে পারেনি এনটিআরসিএ।