Wed. Jan 22nd, 2020

দৈনিক শিক্ষা খবর

রেকর্ড সংখ্যক আবেদনের মাধ্যমে ৪০ তম বিসিএস আবেদন সম্পন্ন 

বিসিএস ডেস্কঃ গত ১১ সেপ্টেম্বর ৪০ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন। আবেদন সংগ্রহ শুরু করা হয় ৩০ সেপ্টেম্বর থেকে। এতে প্রথম শ্রেণির ১ হাজার ৯০৩টি পদে নিয়োগ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

তবে এবারের ৪০ তম বিসিএস আবেদন আগের সকল রেকর্ড ভেঙ্গে দেয়। গত ৩০ তারিখ থেকে আজকের দিন পর্যন্ত ৩ লাখ ৮৯ হাজার ৫৩৩ জন প্রার্থী আবেদন ফি জমা দিয়ে আবেদন নিশ্চিত করেছে। আর এখনো ফি জমা দেন নাই ৭৮ হাজার প্রার্থী।

তবে পিএসসি সূত্রে জানা যায়, যে ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়ার কথা আছে সেটি পরবর্তিতে আরো বাড়তে পারে। আবেদন প্রার্থী বাড়ার কারণ হিসেবে পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন – সরকারি চাকরির প্রতি মানুষের আগ্রহ ও আস্থা বাড়ার কারণে এবার যেকোনো সময়ের চেয়ে বেশি আবেদন জমা পড়েছে।

অন্যদিকে মানবসম্পদ বিশেষজ্ঞ ও ‘করপোরেট কোচে’র মুখ্য পরামর্শক যীশু তরফদার বলেন –  বর্তমানে সরকারি চাকরিতে নতুন বেতন স্কেলের কারণে অনেকেরই আগ্রহ বেড়েছে। তিনি আরো বলেন, বেসরকারি চাকরির থেকে সরকারি চাকরি অনেক ভালো ও সম্মানের বলে মনে করা হয়। সরকারি চাকরিতে চাকরির নিশ্চয়তা বেশি। এই চাকরির আর্থ সামাজিক গুরুত্ব অন্য চাকরি থেকে বেশি।

উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া বিসিএসের আবেদন প্রক্রিয়ার আজই শেষদিন। আর আবেদন ফি জমা দেওয়ার শেষ সময় ছিল আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬ টা পর্যন্ত।