২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ
বৃহস্পতিবার , অক্টোবর ১৭ ২০১৯
Breaking News
Home / জাতীয় / বদলি ব্যবস্থা চালুর দাবিতে রাজপথে অবস্থান কর্মসূচি বেসরকারি শিক্ষকদের

বদলি ব্যবস্থা চালুর দাবিতে রাজপথে অবস্থান কর্মসূচি বেসরকারি শিক্ষকদের

বদলি ব্যবস্থা চালুর দাবিতে রাজপথে অবস্থান এমপিওভুক্ত শিক্ষকদের
বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের প্রতিষ্ঠান পরিবর্তন ও বদলি ব্যবস্থা চালুর দাবিতে এমপিওভুক্ত শিক্ষকদের বদলি বাস্তবায়ন কমিটি বিভিন্ন কর্মসূচি পালন করছে। পাশাপাশি সরকারের সহিত আলাপ আলোচনা, সাক্ষাৎ ও স্মারকলিপি প্রদান করেন। শিক্ষা মন্ত্রণালয় কর্মকর্তারা ইতিবাচক অাশ্বাস প্রদান করেন কিন্তু বদলির প্রজ্ঞাপন বা অফিস আদেশ জারি না হওয়ায় ক্ষোভে ফোঁসে উঠছেন শিক্ষকরা।

গত১০/১০/২০১৯খিঃ রোজ বৃহস্পতিবার বেলা ১০ঘটিকায় এমপিওভুক্ত শিক্ষকদের বদলি বাস্তবায়ন কমিটির জেলা সমন্বয়কদের সমন্বয়ে প্রেসক্লাবের বিপরীত বৈশাখী হোটেলে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়।জেলা উপজেলা কমিটি গঠনের কাজ সন্তোষজনক হওয়ায় ধন্যবাদ জ্ঞাপন করা হয়েছে কমিটির সদস্যদের। শীঘ্রই কঠোর আন্দোলন ঘোষণা করা হবে।চলতি মাসে তীব্র থেকে তীব্রতর আন্দোলনের মাধ্যমে প্রানের দাবি বদলি আদায়ে রাজপথ অবস্থানের সিদ্ধান্ত গৃহীত হয়।সভা শেষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে যোগাযোগ করে কর্মকর্তাদের নিকট বদলির প্রয়োজনীয়তা উত্থাপন করা হয়েছে বলে নিশ্চিত করেন এমপিওভুক্ত শিক্ষকদের বদলি বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মোহাম্মদ সিরাজুল ইসলাম।সভায় উপস্থিত ছিলেন বদলি বাস্তবায়ন কমিটির আহবায়ক জানাব হারুন অর রশিদ, জিয়াফুল ইসলাম, নাজির হোসেন, নাজমুল হোসেন, আবুল কালাম আজাদ, কায়দা আজম জয়,সোলাইমান হোসেন, দিলিপ সরকারসহ অন্যান্য নেতৃবৃন্দ।

কমিটির আহবায়ক জনাব হারুন অর রশিদ বলেন বদলি আমাদের প্রানের দাবি। নাজির হোসেন ও কায়দা আজম বলেন বদলি আদায়ে প্রয়োজনে আমরা আইনি পদক্ষেপ নিব।।
এ দাবি আদায়ে আমরা কঠোর কর্মসূচিতে যাব,রাজপথে অবস্থান নিব।আশা করি সরকার আমাদের দাবি বদলি মেনে নিবেন।
সংগঠনটির সদস্য সচিব জনাব সিরাজুল ইসলাম বলেন বেসরকারি শিক্ষকদের বদলি ও ইনডেক্সধারীদের প্রতিষ্ঠান পরিবর্তন বিষয়টি এমপিও নীতিমালা ২০১৮তে উল্লেখ থাকলেও বদলি চালু না হওয়ায় হতাশ হচ্ছেন শিক্ষকরা।পাশাপাশি নীতিমালা অনুসারে ইনডেক্সধারীদের বিভাগীয় প্রার্থী হিসেবে অগ্রাধিকার ভিত্তিতে প্রতিষ্ঠানের পরিবর্তন সুযোগ দিতে হবে,প্রত্যেক গনবিজ্ঞপ্তির পুর্বে ইনডেক্সধারীদের সার্কোলার আহবান করলে শুন্যপদ কমবে না বলে মন্তব্য করেন শিক্ষক নেতা সিরাজুল ইসলাম ।কোন তারিখে মাঠে নামছেন এমন প্রশ্নের জবাবে কমিটির সদস্য সচিব মোহাম্মদ সিরাজুল ইসলাম বলেন চলতি মাসে আমরা অবস্থান কর্মসূচি পালন করব ও শিক্ষা মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করব।দুএকদিনের মধ্যে আন্দোলনের তারিখ নির্ধারণ করবেন বলে মন্তব্য করেন তিনি।তিনি (মোহাম্মদ সিরাজুল ইসলাম) বেসরকারি এমপিওভুক্ত সকল শিক্ষক কর্মচারীদের স্বতঃস্ফূর্তভাবে আন্দোলনে অংশগ্রহণ করার আহবান জানান। বদলি চালু করতে সরকারের কোন বাজেট বরাদ্দ করতে হবে না।
শিক্ষক কর্মচারীদের উদ্দেশ্য সিরাজুল ইসলাম বলেন
আপনারা ঐক্যবদ্ধ হোন,ঐক্য থাকুন। আপনাদের সোচ্চার এগিয়ে নিয়ে যাবে সাফল্যের দ্বারপ্রান্ত।তাই দলে দলে নিজ অধিকার আদায় “বদলির “দাবিতে ঢাকায় রাজপথে আন্দোলনে অংশগ্রহণ করার জন্য অনুরোধ করেন।এমপিও ভুক্ত শিক্ষকদের বদলির দাবিতে অতিসত্বর বৃহৎ কর্মসূচি নিয়ে মাঠে নামছে শিক্ষকরা।সবার সক্রিয় অংশগ্রহণ কামনা করছি।সামনে ডিসেম্বর, ২০১৯ প্রায় ৬০,০০০শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশিত হবে বিধায় বদলি প্রত্যাশীদের জেগে উঠতে হবে।রাজপথে লড়াইয়ের মাধ্যমে বদলি আদায় করতে হবে প্রয়োজনে আমরা আমরন অনশনে যাব বলে হুশিয়ারি উচ্চারণ করেন। তিনি (সিরাজুল ইসলাম চলতি মাসের মধ্যে বদলির প্রজ্ঞাপন ও ইনডেক্সধারীদের প্রতিষ্ঠান পরিবর্তনের প্রজ্ঞাপন জারী করতে শিক্ষাবান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রী, উপমন্ত্রী, সচিব ও মহাপরিচালকদের প্রতি সবিনয় অনুরোধ করেন।

Facebook Comments

Check Also

ভোলায় প্রধানমন্ত্রী উদ্বোধন করলেন টেলিমেডিসিন ও ই-এডুকেশন সেবা

নিজস্ব প্রতিবেদক : ভোলার চরফ্যাসনে টেলি মেডিসিন ও ই-এডুকেশন সেবা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী …

জাতীয়করণ দাবি আদায়ে শিক্ষক দিবসে সকল শিক্ষক সংগঠনের ঐক্য হওয়া জরুরী

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশের বেসরকারি শিক্ষকদের সকল দাবি আন্দোলন মাধ্যমেই আদায় হয়েছে। এখন বেসরকারি শিক্ষক এবং …

স্কুল-কলেজ শিক্ষকদের সেপ্টেম্বরের এমপিওর চেক ছাড়

নিজস্ব প্রতিবেদকঃ এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের সেপ্টেম্বর (২০১৯) মাসের এমপিওর চেক ছাড় হয়েছে। মঙ্গলবার (১ অক্টোবর) বেতনের …

‘ফারাক্কার সব লকগেট খুলে দিল ভারত, বাংলাদেশে অনেক বড় বন্যার আশ’ঙ্কা!

নিজস্ব প্রতিবেদকঃ সব লকগেট খুলে দিল ভার-ভারতের উত্তর প্রদেশ ও বিহারে রেকর্ড বৃষ্টিতে ব্যাপক পানি …