৪ঠা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ
মঙ্গলবার , জুন ১৮ ২০১৯
Breaking News
Home / কলেজ / প্রথম পর্যায়ে কলেজ পায়নি ৯৭ হাজার শিক্ষার্থী

প্রথম পর্যায়ে কলেজ পায়নি ৯৭ হাজার শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদকঃ ১৪ লাখ ১৫ হাজার ৮৭৬ জন আবেদন করলেও প্রথম দফায় একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কলেজ পায়নি ৯৭ হাজার ১০ জন শিক্ষার্থী। সোমবার প্রকাশিত তালিকায় ভর্তির জন্য মনোনীত হয়েছে ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ জন। মনোনীতদের ২৭ থেকে ৩০ জুনের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে। যারা প্রথম পর্যায়ে মনোনীত হয়নি তারা আবারো আবেদন করতে পারবে।

কলেজে ভর্তির ওয়েবসাইটে (http://www.xiclassadmission.gov.bd/) তালিকা প্রকাশ করা হয়েছে বলে জানান ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন-আর-রশিদ। এই কর্মকর্তার আশা, যারা উত্তীর্ণ হয়েছে তারা সবাই এইচএসসিতে ভর্তির সুযোগ পাবে।

এবারও সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করার সুযোগ পেয়েছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করে দেওয়া হচ্ছে।

হারুন-অর-রশিদ বলেন, প্রথম পর্যায়ে ভর্তির জন্য ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ জনকে মনোনীত করা হয়েছে। এদের ১৮ জুনের মধ্যে সিলেকশন নিশ্চয়ন (যে কলেজের তালিকায় নাম এসেছে ওই কলেজেই যে শিক্ষার্থী ভর্তি হবেন তা এসএমএসের মাধ্যমে নিশ্চিত করা) করতে হবে।

ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীরা রোল এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইট থেকে ফল জানতে পারবে। এছাড়া তাদের মোবাইলে এসএমএস করেও ফল জানিয়ে দেওয়া হয়েছে।

অধ্যাপক হারুন জানান, একাদশ শ্রেণিতে ভর্তি হতে প্রথম পর্যায়ে ১৪ লাখ ১৫ হাজার ৮৭৬ জন আবেদন করলেও তাদের মধ্যে ৯৭ হাজার ১০ জন ভর্তির জন্য কলেজ পাননি।

এই কর্মকর্তা বলেন, অনেকে এসএমএসের মাধ্যমে শুধু একটি কলেজে আবেদন করেছিল। কেউ কেউ ভালো ভালো কলেজে আবেদন করায় প্রথম পর্যায়ে তারা কলেজ পায়নি।

এই কর্মকর্তা আরও বলেন, প্রথম দফায় যারা কলেজ পায়নি, তারা দ্বিতীয় দফায় আবেদনের সুযোগ পাবেন। আশা করি মাধ্যমিকে উত্তীর্ণ সব শিক্ষার্থীই ভর্তির জন্য কলেজ পাবে, সব শিক্ষার্থীই কলেজে ভর্তি হতে পারবে।

আগামী ১৯ থেকে ২০ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৪ জুন তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন নিয়ে ২১ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৫ জুন তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হবে।

Facebook Comments

Check Also

স্কুল-কলেজে শিক্ষকের শূন্য পদ নিয়োগের বাধা দ্রুত দূর হোক

মামলার কারণে স্কুল-কলেজে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া বন্ধ রাখার খবর উদ্বেগজনক। রোববার সমকালে ‘বরিশাল বিভাগের স্কুল- …

৩১ ডিসেম্বরের মধ্যে জাতীয়করণের দাবি না মানলে লাগাতার ধর্মঘট, এসএসসি পরীক্ষা বর্জনের হুমকি

৩১শে ডিসেম্বরের মধ্যে জাতীয়করণের দাবি না মানলে নতুন বছরের ১লা জানুয়ারি থেকে শিক্ষা প্রতিষ্ঠানে লাগাতার …

তবে কি হতভাগা আই সি টি শিক্ষকদের দেখার কেউ নেই ?

উন্নত ও সমৃদ্ধ দেশ গড়তে শিক্ষার কোন বিকল্প নেই ১০০% সত্য। সাথে এটাও সত্য যে …

ব্যক্তিগত শুনানির নামে যা হয়

জাল সনদে চাকরি নিয়েছিলেন কুমিল্লার মুরাদনগরের বাইড়া মো. আরিফ উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার শাখার শিক্ষক নজরুল …

Skip to toolbar