Wed. Jan 22nd, 2020

দৈনিক শিক্ষা খবর

নিউজিল্যান্ডের ওয়েবসাইটে ইসরাইলের নাম মুছে ফিলিস্তিনের নাম প্রতিস্থাপন

নিউজিল্যান্ডের সরকারি ওয়েবসাইটের মানচিত্রে স্থান পেয়েছে ফিলিস্তিন। পূর্ব জেরুজালেমকে রাজধানী উল্লেখ করে ওয়েবসাইটের মানচিত্রে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

দেশটির সরকারি এ ওয়েবসাইটের মানচিত্র থেকে ইহুদিদের সন্ত্রাসবাদী অবৈধ রাষ্ট্র ইসরাইলের তথ্য মুছে ফিলিস্তিনের নাম প্রতিস্থাপন করা হয়েছে।

নিউজিল্যান্ডের সরকারি ওয়েবসাইট এই মানচিত্রটি সেদেশে ফিলিস্তিনি অভিবাসনের নথি প্রকাশের জন্য তৈরি করেছে। এতে নীল রং দিয়ে ফিলিস্তিনের মানচিত্র দেখানো হয়েছে এবং তাতে দেশের নামও উল্লেখ করা হয়েছে।

এদিকে ইসরাইল তাতে আপত্তি জানিয়েছে। তারা এই পদক্ষেপের জন্য নিউজিল্যান্ডের ইমিগ্রেশন মন্ত্রীকে এই বিষয়ে তদন্ত করার আহ্বান জানিয়েছে।

আরো সংবাদ

আমরা ভাবতাম এই ড্রোনকে গুলি করা সম্ভব নয়: মার্কিন ড্রোন বিশেষজ্ঞ

মার্কিন সামরিক ড্রোন বিশেষজ্ঞ মিসেস উলরিক ফ্রান্ক
একজন মার্কিন সামরিক ড্রোন বিশেষজ্ঞ ইরানের হাতে তার দেশের অত্যাধুনিক গোয়েন্দা ড্রোন ভূপাতিত হওরার ঘটনাকে ‘বেদনাদায়ক’ আখ্যায়িত করে বলেছেন, আমরা ভাবতাম ‘গ্লোবাল হক’ ড্রোনকে শনাক্ত করে কেউ তা গুলি করে ভূপাতিত করতে পারবে না; কিন্তু আমাদের সে ধারণা ভুল প্রমাণিত হলো।

মিসেস উলরিক ফ্রান্ক বৃহস্পতিবার আমেরিকার অর্থে পরিচালিত একটি ইরান বিরোধী প্রচারযন্ত্রকে দেয়া সাক্ষাৎকারে একথা জানান। ইরান আমেরিকার সবচেয়ে বড় ও ব্যয়বহুল ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছে উল্লেখ করে তিনি বলেন, এ ঘটনায় আমেরিকার সম্মান ধুলায় মিশে গেছে।

গ্লোবাল হক মডেলের একটি মার্কিন ড্রোন (ফাইল ছবি)
ইরান সময় বৃহস্পতিবার ভোররাতে আইআরজিসি দক্ষিণ ইরানের হরমুজগান প্রদেশের কুহমোবরক এলাকায় ‘গ্লোবাল হক’ মডেলের একটি মার্কিন গোয়েন্দা ড্রোন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ভূপাতিত করে।

ইরান মার্কিন ড্রোন ভূপাতিত করার কথা ঘোষণা করার পর ওয়াশিংটন প্রথমে অস্বীকার করলেও পরে নিজের ড্রোন হারানোর কথা স্বীকার করে। তবে মার্কিন সরকার দাবি করে, ইরান নিজের আকাশসীমায় নয় বরং আন্তর্জাতিক পানিসীমায় মার্কিন ড্রোন ভূপাতিত করেছে। কিন্তু ইরানের পররাষ্ট্রমন্ত্রী এক টুইটার বার্তায় ওই ড্রোনের ধ্বংসাবশেষের কিছু অংশ উদ্ধারের খবর জানিয়ে বলেছেন, ইরানের পানিসীমা থেকে এটি উদ্ধার করা হয়েছে।