৪ঠা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ
মঙ্গলবার , জুন ১৮ ২০১৯
Breaking News
Home / এনটআরসিএ / নবসৃষ্ট পদে নিয়োগের আদেশ জারি

নবসৃষ্ট পদে নিয়োগের আদেশ জারি

নিজস্ব প্রতিবেদকঃ বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে বৃদ্ধিপ্রাপ্ত ১৬টি পদে নিয়োগের আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ পদগুলোর মধ্যে স্কুলের ৯টি এবং কলেজের ৭টি পদ রয়েছে। এগুলোর মধ্যে স্কুলের ১টি ও কলেজের ২ টিসহ মোট ৩টি পদে এবছরই নিয়োগ ও এমপিও প্রদান করা হবে। বৃহস্পতিবার (৩০ মে) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়। 

জানা গেছে, নিম্ন মাধ্যমিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সহকারী শিক্ষক পদে এবছরই অর্থাৎ ২০১৮-২০১৯ অর্থবছর থেকেই নিয়োগ ও এমপিও প্রদান করা হবে। এ পদে কর্মরত শিক্ষকরা ১০ কোডে বেতন ভাতা পাবেন। এছাড়া কলেজের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রদর্শক ও একই বিষয়ে ল্যাব সহকারীদেরও ২০১৮-২০১৯ অর্থবছর থেকেই নিয়োগ ও এমপিও প্রদান করা হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রদর্শকরা ১০ কোডে এবং একই বিষয়ের ল্যাব সহকারীরা ১৮ কোডে এমপিও পাবেন। 

এদিকে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের ভৌতবিজ্ঞান এবং মাধ্যমিকের ব্যবসায় শিক্ষা বিষয়ের সহকারী শিক্ষকরা ২০১৯-২০২০ অর্থবছর থেকে এমপিওভুক্ত হতে পারবেন। এ দুই বিষয়ের শিক্ষকরা ১০ কোডে এমপিও পাবেন। এছাড়া কলেজের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এবং ২য় পদের ল্যাব সহকারীদেরও ২০১৯-২০২০ অর্থবছর থেকে নিয়োগ দেয়া যাবে।    

এছাড়া ২০২০-২০২১ অর্থবছরে কলেজের ৪র্থ পদের প্রদর্শক, নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজি বিষয়ে শিক্ষক এবং নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের কম্পিউটার ল্যাব সহকারীদের নিয়োগ দেয়া যাবে। এক্ষেত্রে কলেজের ৪র্থ পদের প্রদর্শকরা ১০ কোডে, নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজি বিষয়ে শিক্ষকরা ১০ কোডে এবং নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের কম্পিউটার ল্যাব সহকারীরা ১৬ কোডে এমপিও পাবেন।    

২০২১-২০২২ অর্থবছরে স্কুলে ৩টি ও কলেজের ১টি পদে নিয়োগের অনুমোদন দেয়া হয়েছে। নিম্ন মাধ্যমিকের বাংলা বিষয়ের সহকারী শিক্ষক, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের নৈশ প্রহরী এবং নিম্ন মাধ্যমিকের পরিচ্ছন্নতা কর্মীরা ২০২১-২০২২ অর্থবছর থেকে নিয়োগ ও এমপিও পাবেন। এছাড়া কলেজের ৩য় পদের ল্যাব সহকারীরা একই বছর থেকে নিয়োগ ও এমপিও পাবেন। এক্ষেত্রে নিম্ন মাধ্যমিকের বাংলা বিষয়ের সহকারী শিক্ষকরা ১০ কোডে, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের নৈশ প্রহরীরা ২০ কোডে এবং নিম্ন মাধ্যমিকের পরিচ্ছন্নতা কর্মীরা ২০ কোডে এমপিও পাবেন। এছাড়া কলেজের ৩য় পদের ল্যাব সহকারীরা ১৮ কোডে বেতন পাবেন। 

এদিকে ২০২২-২০২৩ অর্থবছরে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের চারু ও কারুকলা শিক্ষকরা এবং কলেজের ৪র্থ পদের ল্যাব সহকারীরা নিয়োগ পেয়ে এমপিভুক্ত হতে পারবেন। এক্ষেত্রে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের চারু ও কারুকলা শিক্ষকরা ১০ কোডে এবং কলেজের ৪র্থ পদের ল্যাব সহকারীরা ১৮ কোডে এমপিও পাবেন। 

জানা গেছে, ২০১৮ খ্রিষ্টাব্দ জারি করা এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে নবসৃষ্ট পদে নিয়োগ বহু প্রার্থী এমপিও পাচ্ছেন না। নবসৃষ্ট পদে নিয়োগের আদেশ জারি হওয়ায় তাদের অপেক্ষা শেষ হল। 

Facebook Comments

Check Also

অবসর ও কল্যান তহবিল নামে কর্তন চাই না পেনশন চাই

শিক্ষা খবর: বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের চাকরির শেষ প্রান্তে এসে অবসর ও কল্যান তহবিলের নামে যে …

একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু, আবেদন করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক: একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। অনলাইন বা এসএমএস এর মাধ্যমে একাদশ শ্রেণিতে …

অধিদপ্তরগুলোর কাছে শূন্যপদের তথ্য চেয়েছে এনটিআরসিএ

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এন্ট্রি লেভেলে শিক্ষক নিয়োগের সুপারিশের লক্ষ্যে শূন্যপদের তথ্য চেয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন …

বিশেষ ভাতা পেলেন সরকারি চাকরিজীবীরা: প্রজ্ঞাপন জারি

দেশের হাওর অঞ্চলের সরকারি চাকুরেদের জন্য ‘হাওর ভাতা’ চালু করলো সরকার। গত ৫ মে এই …

Leave a Reply

Your email address will not be published.

eight − 7 =

Skip to toolbar