২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ
শনিবার , ডিসেম্বর ৭ ২০১৯
Breaking News
Home / এমপিও / দেড় লাখ শিক্ষক কর্মচারীর এমপিও দিবে সরকার

দেড় লাখ শিক্ষক কর্মচারীর এমপিও দিবে সরকার

সারাদেশের সাড়ে সাত হাজারের বেশি এমপিওভুক্ত মাদরাসার দেড় লাখ শিক্ষক কর্মচারীর এমপিও দিতে আলাদা একটি সফটওয়্যার তৈরি করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। চলতি মাস থেকেই ‘মাদরাসা এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’ বা ‘মেমিস’ নামে এ সফটওয়্যারের মাধ্যমে শিক্ষকদের এমপিও দেয়ার কাজ শুরু হবে। মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। এখন থেকে এ সফটওয়্যারের মাধ্যমে নতুন শিক্ষকদেরও এমপিওভুক্ত করা হবে।

প্রচলিত নিয়মে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ‘ইএমআইএস’ সেলের মাধ্যমে স্কুল-কলেজ শিক্ষকদের সাথে মাদরাসা শিক্ষকদের এমপিও প্রক্রিয়া করা হতো। তাই মাদরাসা শিক্ষকদের আলাদা এমপিও দিতে ‘মাদরাসা এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’ বা ‘মেমিস’ সফটওয়্যারটি তৈরির উদ্যোগ নেয় সরকার। গত বছরের শেষভাগ থেকেই এ সফটওয়্যার তৈরির কাজ শুরু হয়। সফটওয়্যার তৈরি ও প্রয়োজনীয় জনবল নিয়োগ শেষে চলতি সেপ্টেম্বর মাস থেকে এ সফটওয়্যারে কাজ শুরু হচ্ছে।

‘মেমিস’ সফটওয়্যারে নতুন এমপিওভুক্ত শিক্ষকদের এমপিও আবেদন প্রক্রিয়া করার প্রস্তুতি হিসেবে সারাদেশের সাড়ে সাত হাজারের বেশি এমপিওভুক্ত মাদরাসার দেড় লাখ শিক্ষক কর্মচারীর তথ্য ‘ইএমআইএস’ থেকে নতুন সফটওয়্যারে অন্তর্ভুক্তির কাজ চলছে। তাই, চলতি মাসের এমপিও আবেদনগুলো ইএমআইএস সেলে না পাঠাতে জেলা শিক্ষা কর্মকর্তা ও উপপরিচালকদের মৌখিক নির্দেশনা দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। তবে, আক্টোবর মাস থেকে এ আবেদন সরাসরি ‘মেমিস’সফটওয়্যারে পাঠাতে কর্মকর্তাদের নির্দেশনা দেবে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। খুব শিগগিরই এ বিষয়ে লিখিত নির্দেশনা জারি করা হবে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, গত ২ সেপ্টেম্বর জেলা শিক্ষা কর্মকর্তা ও উপপরিচালকদের নিয়ে মাদরাসা শিক্ষা অধিদপ্তরে একটি কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় জেলা শিক্ষা কর্মকর্তা ও উপপরিচালকদের মৌখিকভাবে ‘মেমিস’ সফটওয়্যারের বিষয়ে জানানো হয়েছে। ডিডি ও জেলা শিক্ষা কর্মকর্তাদের ‘মেমিস’ সফটওয়্যারে রেজিস্ট্রেশন করতে হবে। খুব শিগগিরই এ বিষয়ে নির্দেশনা জারি করবে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। রেজিস্ট্রেশন করে আগামী অক্টোবর মাস থেকে নতুন শিক্ষকদের এমপিও আবেদন সরাসরি মেমিসে পাঠাবেন কর্মকর্তারা। তাই, চলতি সেপ্টেম্বর মাসে ইএমআইএস সেলে মাদরাসা শিক্ষকদের এমপিও আবেদন পাঠাতে নিষেধ করা হয়েছে।

Facebook Comments

Check Also

বেসরকারী শিক্ষাব্যবস্থা জাতীয়করণের বিষয়টি গনদাবিতে পরিণত হচ্ছেঃ

বেসরকারী শিক্ষাব্যবস্থা জাতীয়করণের বিষয়টি ধীরে গণদাবিতে পরিনত হচ্ছেঃ শিক্ষা জাতীয়করণের বিষয়টি পর্যায়ক্রমে যাদের থেকে দাবী আসছে,তাঁরা হচ্ছেন সাবেক শিক্ষা সচিব ড.এন আই খান,প্রফেসর সিরাজুল হক,ডিসি মহোদয়গণ আগমাী ১৪ ই জুলাই ডিডি সম্মেলনে মাধ্যমিক স্কুল জাতীয়করণের সুপারিশ করবেন ও সর্বশেষ রাজশাহী-৪ (বাঘমারা) আসনের সুযোগ্য এম,পি ইঞ্জিনিয়ার এনামুল হক। আশা করি এভাবেই একে একে সকল শিক্ষাবিদ ,বুদ্ধিজীবি,সাধারণ নাগরিকসহ ও রাজনৈতিক ব্যাক্তিত্ব এগিয়ে আসবেন এবং অচিরেই মাননীয় প্রধানমন্ত্রী জাতীয়করণের যথার্থতা উপলব্ধি করে সকল শিক্ষা প্রতিষ্ঠান এক যোগে জাতীয়করণের ঘোষণা দিবেন সেই মহেন্দ্রক্ষণের অপেক্ষা শিক্ষক সম্প্রদায়সহ গোটা জাতি। জয় বাংলা ★★★★★ জয় বঙ্গবন্ধু। মোহাম্মদ মোকাররম হোসেন(আপন) সাধারন সম্পাদক, বাংলাদেশ শিক্ষক সমিতি( নজরুল) চট্টগ্রাম বিভাগ।

নবসৃষ্ট পদে নিয়োগের আদেশ জারি

নিজস্ব প্রতিবেদকঃ বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে বৃদ্ধিপ্রাপ্ত ১৬টি পদে নিয়োগের …

পাল্টে যাচ্ছে শিক্ষাক্রম

দৈনিকশিক্ষাখবর ডেস্কঃ শিক্ষাক্রমে আবারো পরিবর্তন আসছে। প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত চলমান শিক্ষাক্রমের ভুলত্রুটি সংশোধন, …

মাদ্রাসার শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ছাড়

নিজস্ব প্রতিবেদকঃ মাদরাসার শিক্ষক-কর্মচারীদের মে মাসের এমপিওর চেক ছাড় হয়েছে। বুধবার (২৯ মে) অনুদান বণ্টনকারী …