২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ
মঙ্গলবার , সেপ্টেম্বর ১৭ ২০১৯
Breaking News
Home / এমপিও / এমপিওভুক্ত করা হতে পারে তিন হাজার প্রতিষ্ঠান

এমপিওভুক্ত করা হতে পারে তিন হাজার প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদকঃ অন্তত তিন হাজার বিভিন্ন ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হতে পারে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায় ,এমপিওভুক্তিতে কেবল যোগ্যতা নয়, বরং প্রতিটি উপজেলার অন্তত দুটি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে। এদিকে, দেশের শিক্ষা ও প্রযুক্তি খাত ২০১৯-২০ অর্থবছরে সরকারের সবিশেষ গুরুত্ব পেলেও শিক্ষাবিদরা মনে করছেন, এ খাতের বরাদ্দ যথেষ্ট নয়। তারা শিক্ষার জন্য পৃথক বাজেট দেওয়ার দাবি জানিয়েছেন। একই সঙ্গে, অর্থবছরের শুরুতেই শিক্ষা খাতের অগ্রাধিকারগুলো ঠিক করে নিয়ে ব্যয় পরিকল্পনা প্রণয়ন ও তদারকি বাড়ানোর দাবি করেছেন তারা। 

জানা গেছে, এ বছর এমপিওভুক্তি খাতে শিক্ষা মন্ত্রণালয় অন্তত এক হাজার ২১০ কোটি টাকা খরচ করবে। গত জুলাইয়ে এমপিওভুক্তির এমপিও নীতিমালা-২০১৮ জারির পর যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান নির্ধারণ করতে চারটি মানদণ্ড ঠিক করে মন্ত্রণালয়। এগুলোর জন্য রাখা হয় ১০০ নম্বর। গত বছরের আগস্টে অনলাইনে আবেদন নেওয়া হয়। ৯ হাজার ৬১৪টি আবেদন জমা পড়ে। সব শর্ত পূরণ করতে পেরেছে দুই হাজার ৭৬২টি প্রতিষ্ঠান। তবে বাছাইয়ে দেখা গেছে, দেশের সব এলাকা এটি কভার করতে পারেনি। যেমন- ঢাকা-১২ আসনের একটি শিক্ষাপ্রতিষ্ঠানও সব শর্ত পূরণ করে এ তালিকায় উঠে আসতে পারেনি। দেখা গেছে, দেশের অনেক উপজেলায় ১০ থেকে ১২টি যোগ্যতাসম্পন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসা পাওয়া গেছে। আবার অনেক উপজেলায় যোগ্যতাসম্পন্ন প্রতিষ্ঠানের সংখ্যা একেবারেই কম। আবার কোনো উপজেলায় পাওয়াই যাচ্ছে না। বিশেষ করে পাহাড়ি অঞ্চল, চরাঞ্চলসহ দুর্গম এলাকায় এমপিওভুক্তির জন্য প্রতিষ্ঠানই মিলছে না। 

মন্ত্রণালয় সূত্র জানায়, আবেদন করা সব শিক্ষাপ্রতিষ্ঠানকে একসঙ্গে এমপিওভুক্ত করা সম্ভব হবে না। এমপিওবিহীন সাত হাজার ১৪২টি শিক্ষাপ্রতিষ্ঠানকে একসঙ্গে এমপিওভুক্ত করতে গেলে বার্ষিক দুই হাজার ১৮৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ২৫০ টাকা লাগবে। এর মধ্যে এক হাজার ২২৭টি নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের জন্য ২১৯ কোটি ৭১ হাজার ৩০০ টাকা, এক হাজার ৮৯টি মাধ্যমিক বিদ্যালয়ের জন্য ৩৬৮ কোটি ১৫ লাখ ২৭ হাজার ৮৫০ টাকা, এমপিওভুক্ত তিন হাজার ২৭৫টি নিম্নমাধ্যমিক বিদ্যালয়কে মাধ্যমিকে উন্নীত করে এমপিওভুক্ত করতে ৫২২ কোটি ৬০ লাখ ৮১ হাজার ২৫০ টাকা, ৫১৮টি উচ্চমাধ্যমিক কলেজের জন্য ৩৫৭ কোটি ১২ লাখ ৪৭ হাজার ৪০০ টাকা এবং এমপিওভুক্ত এক হাজার ৩৩টি উচ্চমাধ্যমিক কলেজকে ডিগ্রি স্তরে উন্নীত করে এমপিওভুক্ত করতে ৭১৭ কোটি ৩৮ লাখ ২৩ হাজার ৪৫০ টাকা লাগবে। ডিগ্রি কলেজ এমপিওভুক্ত করতে বছরে লাগবে ৬৯ লাখ ৪৪ হাজার ৬৫০ টাকা, উচ্চমাধ্যমিক কলেজের জন্য লাগবে ৬৮ লাখ ৯৪ হাজার ৩০০ টাকা, আর নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের জন্য লাগবে ১৫ লাখ ৯৫ হাজার ৭৫০ টাকা।

Facebook Comments

Check Also

অবসর ও কল্যান তহবিল নামে কর্তন চাই না পেনশন চাই

শিক্ষা খবর: বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের চাকরির শেষ প্রান্তে এসে অবসর ও কল্যান তহবিলের নামে যে …

একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু, আবেদন করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক: একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। অনলাইন বা এসএমএস এর মাধ্যমে একাদশ শ্রেণিতে …

বিশেষ ভাতা পেলেন সরকারি চাকরিজীবীরা: প্রজ্ঞাপন জারি

দেশের হাওর অঞ্চলের সরকারি চাকুরেদের জন্য ‘হাওর ভাতা’ চালু করলো সরকার। গত ৫ মে এই …

পবিত্র ঈদুল ফিতরের আগে পূর্ণাঙ্গ ঈদ বোনাসের ঘোষণা চাই

আবুল হোসেনঃ দেশ স্বাধীন হয়েছে ঠিকই কিন্তু বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকরা এখনো পূর্ণাঙ্গ সুযোগ সুবিধা থেকে …

Skip to toolbar